শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ ও জ্বালানি খাত : ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ মার্চ ২০২২ | 655 বার পঠিত | প্রিন্ট

বিদ্যুৎ ও জ্বালানি খাত : ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২টি কোম্পানির। এগুলো হলো- এসোসিয়েটেড অক্সিজেন, বারাকা পাওয়ার, ডেসকো, এনার্জিপ্যাক পাওয়ার, ইন্ট্রাকো রিফুয়েলিং, যমুনা অয়েল, লুব-রেফ (বাংলাদেশ), এমজেএল বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, সামিট পাওয়ার ও ইউনাইটেড পাওয়ার। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টি কোম্পানির। এগুলো হলো- বারাকা পতেঙ্গা পাওয়ার, সিভিও পেট্রোকেমিক্যাল, ডরিন পাওয়ার, জিবিবি পাওয়ার, খুলনা পাওয়ার, শাহজিবাজার পাওয়ার ও তিতাস গ্যাস। একই সময়ে বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বিডি ওয়েল্ডিংয়ের। বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি ইস্টার্ন লুব্রিকেন্টস, লিন্ডে বিডি ও পাওয়ার গ্রীড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৭২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.১২ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

এসোসিয়েটেড অক্সিজেন : গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.১০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৯ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.১১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৫.০৮ শতাংশে।

বারাকা পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.০২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.২৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪২.৯৪ শতাংশে।

ডেসকো: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.২৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৯৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৮৮ শতাংশে।

এনার্জিপ্যাক পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৩৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৪৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.৪৩ শতাংশে।

যমুনা অয়েল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৯৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৩ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৪৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৮.৬৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৫৭ শতাংশে।

লুব-রেফ (বাংলাদেশ): গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৬৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৫৭ শতাংশে।

এমজেএল বাংলাদেশ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৭১.৫৩ শতাংশ, যা
ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭১.৫২ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৬৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৪৫ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.২২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৯০ শতাংশে।

পদ্মা অয়েল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৩৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৫১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮১ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৮৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৫.৩৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.২৪ শতাংশে।

সামিট পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.২১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৯৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৭৯ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২.৮০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২.৭৪ শতাংশে।

এদিকে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সিভিও পেট্রোকেমিক্যালের। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৬২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৩৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৬২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৮.৯৫ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বারাকা পতেঙ্গা পাওয়ার : গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৫.৯০ শতাংশে।

ডরিন পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৩৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.২০ শতাংশে।

জিবিবি পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.২৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৫০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.২৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৯.৭৬ শতাংশে।

খুলনা পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৭৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৮৮ শতাংশে।

শাহজিবাজার পাওয়ার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৪৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৪৫ শতাংশে।

তিতাস গ্যাস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৯১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৮৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৫০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৫৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৯.৫৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৫৪ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ২:০৬ অপরাহ্ণ | সোমবার, ১৪ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]